Home | সংবাদ | রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের জন্য জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভাতে ইউএনএইচসিআরের সদর দফতরে বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং ইউএনএইচসিআরের মহাপরিচালক ফিলিপো গ্র্যান্ডি নিজ নিজ পক্ষে এই সমঝোতা স্মারকে সই করেন।

ইউএনবির এক প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গাদের সেবা, সুরক্ষা ও সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং জনগণকে ধন্যবাদ জানিয়েছে ইউএনএইচসিআর।  সংস্থাটি এই কাজে আরও সম্পৃক্ত হতে আগ্রহ প্রকাশ করেছে।

ইউএনএইচসিআর, মিয়ানমার ও বাংলাদেশ ত্রিপক্ষীয় এই চুক্তি। তবে মিয়ানমারের পক্ষে সেখানে কেউ উপস্থিত ছিল না। অবশ্য মিয়ানমারের সঙ্গে পৃথক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে ইউএনএইচসিআর। সংস্থাটি উভয় দেশের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে। সংস্থাটি শরণার্থী বিষয়ে আন্তর্জাতিক মান রক্ষা করে ভবিষ্যতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতের বিষয়ে আশাবাদী।

স্মারক অনুযায়ী, রোহিঙ্গাদের তথ্য সরবরাহ, কাঠামো তৈরির জন্য জমি দেওয়া ও অন্যান্য সুবিধা নিয়ে কাজ করবে সরকার। অন্যদিকে, রোহিঙ্গাদের যাচাই-বাছাই প্রক্রিয়া, তাদের অস্থায়ী ক্যাম্পে নিয়ে যাওয়া, চিকিৎসা ব্যবস্থাসহ অন্যান্য সুবিধা দেওয়ার পাশাপাশি মিয়ানমারে ফিরে যাওয়ার পর রোহিঙ্গাদের নিরাপত্তা ও সম্মানের সাথে বেঁচে থাকার বিষয়গুলো নিয়ে কাজ করবে ইউএনএইচসিআর।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে সামরিক বাহিনীর আক্রমণ শুরু হলে প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে প্রবেশ করতে শুরু করেন। সেই থেকে এখন পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। এর মধ্যে তাদের প্রত্যাবাসনের জন্য দুই দেশের সরকার দু’টি চুক্তি করেছে। এ নিয়ে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে।

About admin

Check Also

‌‘আবেদন করলেও পাসপোর্ট পাবেন না তারেক’

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেছেন, বাংলাদেশি পাসপোর্ট ছাড়া যুক্তরাজ্যে অবস্থান করছেন বিএনপির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *