Home | সংবাদ | বাজছে যুদ্ধের দামামা: সিরিয়ায় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

বাজছে যুদ্ধের দামামা: সিরিয়ায় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি

সিরিয়ায় হামলা চালাবে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য। ইতিমধ্যে এ বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সর্বশেষ এই টুইটে বলেছেন ‘রাশিয়া প্রস্তুত হও’ – কারণ যে মিসাইল আসবে আসবে তা হবে ‘সুন্দর, নতুন এবং বুদ্ধিমান।’
তিনি আরো লিখেছেন, রাশিয়ার উচিত হয়নি ‘একটা গ্যাস-মারা জানোয়ারের সাথে’ মিত্রতা করা।
ট্রাম্পের এ কথার প্রতিক্রিয়ায় লিবিয়ায় রাশিয়ার রাষ্ট্রদূৎ অলেক্সান্দার জাসিপকিন সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়ার আমেরিকা ক্ষেপণাস্ত্র ছুঁড়লে রাশিয়া তা গুলি করে নামাবে। এমনকী যেখান থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হবে, সেসব জায়গাকেও টার্গেট করবে রাশিয়া।

রাশিয়া আহ্বান জানিয়েছে যেন যুক্তরাষ্ট্র কোন সামরিক পদক্ষেপ না নেয়।
আমেরিকা এবং ফ্রান্স সামরিক হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে ষ্পষ্ট ইঙ্গিত পাওয়া যাচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্প হুমকিও দিচ্ছেন, খুব কম সময়ের মধ্যে তিনি সিদ্ধান্ত নিচ্ছেন।

দুরপাল্লার টমাহক ক্ষেপনাস্ত্রবাহী আমেরিকান একটি যুদ্ধ জাহাজ সিরিয়ার উপকুলের কাছাকাছি অবস্থান নিয়েছে।
আমেরিকার সামরিক নীতি নির্ধারকরা ব্রিটেন এবং ফ্রান্সের সাথে সর্বক্ষণ যোগাযোগ রাখছেন। প্রেসিডেন্ট ট্রাম্প ল্যাটিন আমেরিকায় তার এক নির্ধারিত সফর বাতিল করেছেন।

ওয়াশিংটন থেকে বিবিসির বারবারা প্লেট উশার বলছেন, ইঙ্গিত ষ্পষ্ট হচ্ছে যে শুধু কয়েকটি ক্ষেপনাস্ত্র ছোঁড়ার চেয়ে বড় ধরনের সামরিক অভিযানের জন্য আমেরিকা প্রস্তুত হচ্ছে।
এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সিরিয়ায় কথিত রাসায়নিক হামলার বিষয়ে তার সরকারের করণীয় নিয়ে আলোচনা করতে আজ (বৃহস্পতিবার) মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন।
বিবিসি বলছে, সিরিয়ার বিরুদ্ধে সামরিক হামলা সম্পর্কে মার্কিন সরকার ও মিত্ররা যে হুমকি দিচ্ছে তার প্রতি সমর্থন দেয়া হবে কিনা তা নিয়ে মন্ত্রীরা আলোচনা করবেন। ধারণা করা হচ্ছে- ব্রিটিশ মন্ত্রীরা থেরেসা মে-কে সিরিয়া হামলায় অংশ নেয়ার অনুমতি দেবেন।

Share on Tumblr

About admin

Check Also

‌‘আবেদন করলেও পাসপোর্ট পাবেন না তারেক’

পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান বলেছেন, বাংলাদেশি পাসপোর্ট ছাড়া যুক্তরাজ্যে অবস্থান করছেন বিএনপির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *