Home | টেলিগ্রাফ | কোটা সংস্কার : আন্দোলনে অচল ঢাকা

কোটা সংস্কার : আন্দোলনে অচল ঢাকা

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে রাজধানীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে করে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী। আজ বুধবার সকাল সাড়ে ৯টা থেকে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। শিক্ষার্থীদের অবস্থানে রাজধানীর পান্থপথ, তেজগাঁও, ফার্মগেট ও মিরপুরসহ বিভিন্ন সড়কে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল।
প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, সোনারগাঁও ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশসহ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গ্রীন রোড ও পান্থপথ মোড় অবরোধ করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, অতি দ্রুত কোটা সংস্কার করতে হবে। অন্যথায় আন্দোলন চলবে। ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা মহাসড়ক ছাড়বেন।এ সময় আন্দোলনকারীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার তীব্র নিন্দাও জানান শিক্ষার্থীরা। জানা যায়, শিক্ষার্থীদের অবরোধ করা সড়ক দিয়ে অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। এতে যানজট তীব্র আকার ধারণ করেছে। এতে করে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। উৎস- আমাদের সময়
স্বাস্থ্য তথ্য- হৃদরোগের অদ্ভুত সব লক্ষণ!
দেশে অন্য সব রোগের মত হৃদরোগও বাড়ছে। তবে সমস্যা হলো হৃদরোগটা ধরা পড়ে একদম শেষ সময়ে। যখন হয়ত আর কিছুই করার থাকে না। ক্যান্সারের মত আগে থেকে কিছুই বলা যায় না। এটা কিন্তু একদম ভুল ধারণা। আমাদের দেহে যখন হৃদরোগ বাসা বাঁধে তখন কিন্তু অদ্ভুত সব লক্ষণ দেখা যায়, যা আমারা কখনোই হৃদরোগের সমস্যা বা লক্ষণ বলে জানতাম না। তাই আজ আমরা এমন অদ্ভুত কিছু লক্ষনের কথা জানব, যা দেখে আপনি বুঝে নিতে পারবেন আপনার হৃদরোগ হয়েছে।

কাঁধে ব্যথা: যদি শরীরের উপরের অংশ বা কাঁধে অবিরাম ব্যথা বা অস্বস্তি রোধ করেন, তাহলে বুঝতে হবে হৃদযন্ত্র সঠিকভাবে কাজ করছে না। তাই শরীরের উপরের দিকে রক্ত সরবরাহ হতে পারছে না।
ক্ষুধা কমে যাওয়া : যখন আপনার হার্ট ভালোভাবে কাজ করবে না তখন ক্ষুধা কমে যাওয়া, বমি বামি ভাব দেখা দিতে পারে। পরিপাক তন্ত্রে অক্সিজেনযুক্ত রক্ত না পৌঁছানোর কারণে এটা হয়। তাই এসব লক্ষণ দেখা দিলে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিন।
পায়ের গোড়ালি ফুলে যাওয়া: হৃদরোগের কারণে শরীরে এডেমা নামের তরল পদার্থ তৈরি হয়। এতে পায়ের গোড়ালি ফুলে উঠে। তাই খেয়াল রাখুন আপনার গোড়ালি ফুলেছে কি না।

মাথাব্যথা: মাথাব্যথা বিভিন্ন রোগের উপসর্গ। তবে যদি দু’ মাসেরও বেশি সময় ধরে আপনি মাথা ব্যথায় ভোগেন, তাহলে দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন। এটি হৃদরোগের লক্ষণ হতে পারে।
পাকস্থলীতে ব্যথা: কিছু ক্ষেত্রে যখন কারও হৃদরোগ দেখা দেয়। তখন পাকস্থলীর ব্যথা সেই হৃদরোগের সংকেত হয়ে জানান দেয়। কফ–কাশি: যদি শ্বাসনালীতে কোনো ধরনের ইনফেকশন ছাড়া দীর্ঘদিন কফ-কাশিতে ভোগেন। তাহলে সেটা হৃদরোগের কারণ হতে পারে।

ক্লান্তি: বেশিরভাগ মানুষই কোনো না কোনো সময় ক্লান্তি বোধ করেন। বিষয়টি স্বাভাবিক ব্যাপার। তবে যদি প্রতিদিন বেশি মাত্রায় ক্লান্তি বোধ করেন, তাহলে বুঝতে হবে আপনার হার্ট শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গে সঠিকভাবে রক্ত সরবরাহ করতে পারছে না।
খবরটি শেয়ার করুন

Related

About admin

Check Also

তারা কোন চেতনায় বিদেশীদের কাছে সন্তানদের বিয়ে দিচ্ছেন?

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি তারেক রহমান লন্ডনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *