Home | দিগন্ত | কোটাধারী হয়েও ক্র্যাচে ভর দিয়ে আন্দোলনে জাবি’র ইদ্রীস

কোটাধারী হয়েও ক্র্যাচে ভর দিয়ে আন্দোলনে জাবি’র ইদ্রীস

শারীরিক প্রতিবন্ধিতা থাকায় নিজের কোটা ব্যবহারের সুযোগ আছে। তবু ক্র্যাচে ভর দিয়ে মাথায় জাতীয় পতাকা বেঁধে কোটা সংস্কার আন্দোলনে অংশ নিতে হাজির হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী ইদ্রিস আলী।

বিকেল ৪টায় দেখা যায়, আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। আর তাদের সাথে স্লোগানে গলা মেলাচ্ছেন আইন ও বিচার বিভাগের ৪২তম ব্যাচের শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থী ইদ্রিস।

কোটা ব্যবহারের সুযোগ থাকা স্বত্বেও আপনি কেন আন্দোলনে এলেন? এ প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে ইদ্রিস বলেন, ‘আমরা যারা প্রতিবন্ধী আছি তাদের প্রয়োজন পুনর্বাসন, সহযোগিতা যাতে সমাজের মূল স্রোতের সাথে তাল মেলাতে পারি। কিন্তু আমি কোটা দিয়ে মেধার ক্ষেত্রে বৈষম্য হোক তা চাই না। তাই আন্দোলনে এসেছি।’
ইদ্রিস আরও বলেন, ‘এটা একটা যৌক্তিক আন্দোলন। সাধারণ শিক্ষার্থীরা অনেক নির্যাতন সহ্য করেও আন্দোলন করে যাচ্ছে। সরকারের উচিত দেরি না করে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া।’

আন্দোলনে ইদ্রিসের অংশ নেওয়া অনুপ্রেরণা দিচ্ছে অন্য সাধারণ শিক্ষার্থীদের।
সকাল সাড়ে ১০টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে যাচ্ছেন আন্দোলনকারী জাবি শিক্ষার্থীরা। অবরোধে ঢাকা-আরিচা মহাসড়ক কার্যত অচল রয়েছে। বিকেল সোয়া ৪টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত আন্দোলন চলছিল। আন্দোলনকারীরা প্রধানমন্ত্রীর মুখে স্পষ্ট প্রতিশ্রুতি শুনতে চান।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে গত রোববার থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। ওই দিন দুপুরে পূর্বঘোষিত গণপদযাত্রা শেষে শাহবাগ মোড় অবরোধ করে তারা। পরে রাত ৮টার দিকে তাদের ওপর পুলিশ চড়াও হলে সংঘর্ষ হয়। ওই ঘটনায় দুই শতাধিক শিক্ষার্থী ও চাকরিপ্রার্থী আহত হন। এরপর থেকে আন্দোলন অব্যাহত রাখেন শিক্ষার্থীরা। পাঁচ দফা দাবির এই আন্দোলন সারা দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছড়িয়ে পড়েছে।

উৎসঃ পরিবর্তন
খবরটি শেয়ার করুনClick to share on Facebook (Opens in new window)Click to share on Twitter (Opens in new window)Click to share on Tumblr (Opens in new window)MoreClick to share on Pocket (Opens in new window)Click to share on Telegram (Opens in new window)Share on Skype (Opens in new window)

Related

About admin

Check Also

ব্রেকিং: হটাৎ রিজভীর বাসায় পুলিশি তল্লাশী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বাসায় তল্লাশী করেছে সাদা পোশাকের পুলিশ। বৃহস্পতিবার বিকেল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *